//

I'm

Md Abu Taher

Social Worker, Chairman Candidate, Consultant, Businessman, Political Person, Public Figure

Abu Taher
Dummy Image

গণরাজনীতি এবং আমার অবস্থান...

Date : April 21, 2022, 8:30 p.m.

Blogger Name: নূর মোহাম্মাদ আবু তাহের

গণরাজনীতি এবং আমার অবস্থান...

আমি নূর মোহাম্মাদ আবু তাহের। একটা ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান। তার চেয়েও বড়ো পরিচয় আমি একজন সচেতন রাজনৈতিক কর্মী। নিয়মতান্ত্রিক গণরাজনীতে আমি সক্রিয় এক অংশীদার। বিশ্বাস করি, মানুষের সেবার মাধ্যমে জনতার জীবনের সার্বিক পুনর্বিন্যাসের মাধ্যমে আল্লাহর রেজামন্দী হাসিলের কাছাকাছি পৌঁছে যাওয়া যায়। আল্লাহর শুকরিয়া, তিনি আমাকে স্থানীয় একটা ছোট্ট কমিউনিটির প্রতিনিধি হিসেবে সুযোগ দিয়েছেন।

আমি নিয়মতান্ত্রিক গণরাজনীতি করি। গণরাজনীতি নিয়ে কিছু বোঝাপড়ার মধ্য দিয়ে যাচ্ছি। সে বোঝাপড়া সকলের সামনে তুলে ধরার একটা তাগিদ অনুভব করি। সে আলোকেই কিছু আলাপ সময়ে সময়ে তুলে ধরব ইনশাআল্লাহ। এ বোঝাপড়ার দায় একান্তই আমার। সিরিয়াসলি নেওয়ার দরকার নাই। আমার বোঝাপড়া শ্বাশত কিংবা চূড়ান্ত কিছু নয়, স্রেফ কিছু ভাবনারাজী।

রাজনীতিকে রাজনীতির ভাষায় বোঝার চেষ্টা করেছি। বিশেষ করে ইসলামপন্থী রাজনীতিবিদরা ভালো, সৎ ও আল্লাহভীরু মানুষ হওয়ার পরেও কেন গণমানুষের সমর্থন আদায় করতে ব্যর্থ হচ্ছে, তা নিয়ে ভাবনার মধ্যে থাকি, বুঝার চেষ্টা করি। স্পষ্ট করে গর্বের সাথে বলি—আমি একজন বিশ্বাসী মুসলমান (আমলের দিক থেকে নাদান, আল্লাহর ক্ষমা প্রত্যাশী)। স্বপ্ন দেখি, একদিন এ দেশকে ভালো মানুষেরা নেতৃত্ব দিবে।

কোনো ভনিতা না করেই বলি—ইসলামপন্থীদের গণরাজনীতি নিয়ে আমার সিরিয়াস লেবেলের আপত্তি আছে। তারা যেভাবে রাজনীতির রেটরিক তৈরি করেছে, তার ফল নিয়ে আমার ক্ষুদ্র মস্তিষ্কে প্রশ্ন আছে। এখানে পরিস্কার রাখি, আমার মতো ক্ষুদ্র মানুষের আপত্তি কিংবা প্রশ্নে ইসলামপন্থার কিছু যায়-আসে না। তবে একজন মুসলিম রাজনীতিবিদ হিসেবে আপত্তি কিংবা প্রশ্ন তোলার অধিকার তো আছে।

মানুষের দায়িত্বানুভূতি জাগ্রত করে রাজনৈতিক ক্ষমতা গ্রহণের স্বপ্ন কোনোদিনই পূরণ হতে পারে না। মানুষ যদি সঠিক দায়িত্ব পালন করত, দায়িত্বশীল আচরণ করত, তাহলে এ ভূখণ্ড ইসলামি সালতানাতে পরিণত হতো। আপনাকে ধরে নিতেই হবে, সাধারণ মানুষ উচিৎ কাজ করবে না, স্বীয় দায়িত্ব পালন করবে না, সঠিক সিদ্ধান্ত নিবে না। একজন সচেতন মুসলিম রাজনৈতিক ব্যক্তি হিসেবে আপনার দায়িত্ব হলো, গণমানুষের কাছ থেকে সঠিক সিদ্ধান্ত আদায় করে নেওয়া। সাধারণ নাগরিকরা সঠিক সিদ্ধান্ত নিচ্ছে না বলে হাহুতাশ করে কৃত্রিম যুক্তির পর্দা টেনে নিজের দায়মুক্তির দেয়াল নির্মিত হয় সত্য, তাতে ক্ষমতা কাঠামোর কোনো পরিবর্তন হয় না। দুনিয়াতে সবাই সমাজ পরিচালনার দায়িত্বে নিয়োজিত থাকে না। ১০ শতাংশ মানুষ নেতৃত্ব দেয়, বাকি ৯০% আমজনতা। আপনি যদি ১০%-এর অন্তর্ভুক্ত হয়ে থাকেন, তাহলে অবশ্যই আপনাকে ৯০%'র সমর্থন আদায়ের স্ট্র‍্যাটেজি ঠিক করে নিতে হবে। ৯০% মানুষের কাঁধে দায় চাপিয়ে কোনো ফায়দা নাই। এরা কোনোদিনই দুনিয়া চালায়নি, চালাতে চায়নি।

ইসলামপন্থী রাজনীতির সবচেয়ে মেজর গ্যাপ মনে করি লক্ষ্যহীন পায়চারি। রাজনীতির (সে যে চিন্তাধারারই হোক) চূড়ান্ত লক্ষ্য তো ক্ষমতার মসনদে আরোহন করা। কেন ক্ষমতায় যেতে হবে? স্বীয় আদর্শের স্বরুপ প্রমাণ করে জনপরিসরে আদর্শকে বিজয়ী করতে। কিন্তু বাংলাদেশের ইসলামপন্থার কোনো ক্ষমতাকেন্দ্রিক স্পষ্ট টার্গেট নাই। কথা ছিল, রাজনীতির মাধ্যমে ইসলামপন্থাকে সর্বোচ্চ মর্যাদার আসনে অধিষ্ঠিত করা আপ্রাণ প্রচেষ্টা করা। ইদানীং অনেকে বলছেন, ক্ষমতার লড়াই বাদ দিয়ে তাযকিয়া আর পিউরিফিকেশনের লড়াইয়ে ফিরে যেতে হবে। হ্যাঁ, তাযকিয়া কিংবা পিউরিফিকেশন জরুরি, কিন্তু তারচেয়েও বেশি জরুরি ঠিকঠাক রাজনীতি। সরল ভাষায় বুঝি—রাজনীতিতে ভালোভাবে টিকে থাকতে না পারলে কোনো প্রচেষ্টায় দিনশেষে সফল হবে না। রাজনৈতিক নিয়ন্ত্রণ হারিয়ে কোনো সংস্কার স্বপ্ন পূরণ হতে পারে না। সব দরকার, কিন্তু প্রথম দরকার রাজনীতি।

তরুণদের আহ্বান করি, রাজনৈতিক ময়দানে সক্রিয় হোন। অসংখ্য মুসলমান ভালো আবিদ, খুব কমই ভালো মুসলিম রাজনীতিবিদ। আমাদের মুসলিম রাজনৈতিক ব্যক্তিত্ব দরকার অনেক...অনেক৷ আমাদের অনেক নেতা দরকার। অনেক প্রভাবক নেতা দরকার। এমন নেতা দরকার, যে সমাজে তাঁর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারেন।

রাজনীতিকে রাজনীতির ভাষায় ডিল করা দরকার। স্পষ্ট করে বলতে হবে, আমরা ক্ষমতা চাই। ৯০% মানুষকে সোজাসাপটা উপলব্ধি করাতে হবে—ক্ষমতায় গেলে তারা ঠিক কেমন সমাজ গড়তে চান, এক্সাক্টলি কী কী করতে চান। কেবল বক্তৃতা দিয়ে কিংবা লেখালেখি দিয়ে বুঝালেই হবে না, বাস্তবে সে সমাজের একটা স্কেচ এঁকে দেখাতে হবে, নমুনা প্রদর্শন করতে হবে। কেবল ভবিষ্যৎ কর্মনীতি ও কর্মসূচি ঘোষণায় যথেষ্ট নয়, বর্তমানে দাঁড়িয়েই ভবিষ্যতের বাস্তবতার মুখোমুখি দাঁড় করিয়ে দেওয়া চাই।

প্রতিদিন ইসলামপন্থার একাডেমিক চর্চা হয়; মসজিদ, মাহফিল, সোস্যাল মিডিয়া, বই-পুস্তকে, গবেষণায়। কিন্তু দিনদিন সমাজে ইসলামপন্থা কি তাতে প্রভাবক হয়ে উঠছে?

[প্রথম পর্ব—চলবে]

July 21, 2021     |     100 Comments

Please login for comment
Login

7 Comments

Lorem ipsum dolor sit amet, ut qui commodo sensibus, id utinam inermis constituto vim. In nam dolorum interesset, per fierent ponderum ea. Eos aperiri feugiat democritum ne.
200