//

I'm

Md Abu Taher

Social Worker, Chairman Candidate, Consultant, Businessman, Political Person, Public Figure

Abu Taher
Dummy Image

তুই তাহলে এখন নেত্রী...!

Date : April 21, 2022, 8:49 p.m.

Blogger Name: Puspita

তুই তাহলে এখন নেত্রী...!

মেডিকেলে আমাদের একই ব্যাচের বান্ধবী যে কিনা ছিল সবচেয়ে উড়নচণ্ডী, হাসিখুশি, বেপরোয়া এবং অবশ্যই খুব মিশুক। কমন রুমে ওর সাথে একবছর পাশাপাশি ছিলাম। Continuously কথা বলবে, হাসবে। সবসময় পরিপাটি। হোস্টেল আর পানির অভাব- এ দুটি যেন সমার্থক। পানি না থাকলে আমরা গোসল বাদ দিতাম কিন্তু সে নাছোড়বান্দা। গোসল তাকে করতেই হবে। সে স্থানীয় বিভিন্ন বান্ধবী, পরিচিতজনদের বাসায় চলে যেত। এমনকি ম্যাডামদের ম্যানেজ করে উনাদের বাসায় গিয়েও গোসল করে আসতো। সিনিয়র হোক বা জুনিয়র সব ছেলেদের নাকে দড়ি দিয়ে ঘোরানোর যোগ্যতা যে কয়েকজনের ছিল তাদের ভিতর সে ছিল অন্যতম।

সেই বান্ধবী হঠাৎ করে কেমন যেন চুপচাপ হয়ে গেল। একদিন হোস্টেলের ছাদে নিয়ে গিয়ে জিজ্ঞেস করলাম, কি হয়েছে, বল?! তুই তো এমন না। কিছু না বলে ফুঁপিয়ে কান্না শুরু করে দিল। সব জানলাম কিন্তু আমার কাছে তাকে সান্ত্বনা দেয়ার মতো অত সামর্থ বা জ্ঞান নেই, তা বুঝতে পারলাম। মনে হলো ওকে ছাত্রী সংস্থার আপুর কাছে নিয়ে যাই।

আপু দেখেই বললেন, কি সৌভাগ্য আমার, আপনারা আমার রুমে! আপনার বান্ধবী কোনদিনই আগে আসেনি। আপু আমার আগে ওকেই হাত ধরে পাশে বসালেন। মনে হলো কিছু বলার আগেই বুঝে গেলেন কেন এসেছি, কার সমস্যা। আমাদের কিছু বলতে হলো না। তিনি জীবনের বিভিন্ন ছোট ছোট ঘটনা বলা শুরু করলেন এবং যেন বলতে চাইলেন, শুধু "বর্তমানটাই" জীবন নয়। জীবন অনেক বড়। কত কিছু জীবনে আসে, যাবে। তার অনেক কিছু ভুলে যেতে হবে, কিছু আঁকড়ে ধরে থাকতে হবে।

আমার বান্ধবী কি বুঝলেন জানি না, কিন্তু এরপর থেকে সে নিয়মিত আপুর কাছে যাতায়াত শুরু করলো। ছাত্রী সংস্থার আপুর যাদুর ছোঁয়া আস্তে আস্তে ওর জীবনে ব্যাপক পরিবর্তন নিয়ে এসেছিল। পরে সে নেত্রীও হয়েছিল। সেই নেত্রী আমাকে দাওয়াত দিত ওদের বিভিন্ন প্রোগ্রামে। যতবার সে দাওয়াত দিত, ততবার ওকে বলতাম, ওহ... তুই তাহলে এখন নেত্রী! অসাধারণ পরিবর্তন নিয়ে এসেছিল ছাত্রীসংস্থা ওর জীবনে।

ছাত্রীসংস্থার প্রতিষ্ঠা বার্ষিকীর দিনে এধরনের আরো অনেক ঘটনার কথা মনে পড়ছে আজ। শুভেচ্ছা ছাত্রীসংস্থাকে।

May be an image of text

July 21, 2021     |     100 Comments

Related Blog Images
Please login for comment
Login

7 Comments

Lorem ipsum dolor sit amet, ut qui commodo sensibus, id utinam inermis constituto vim. In nam dolorum interesset, per fierent ponderum ea. Eos aperiri feugiat democritum ne.
200