//

I'm

Md Abu Taher

Social Worker, Chairman Candidate, Consultant, Businessman, Political Person, Public Figure

Abu Taher
Dummy Image

বাংলাদেশে সেকুলারিজম/কমিউনিজমের স্বপ্ন ধূলিসাৎ করে দেয়া সিপাহসালার.

Date : April 22, 2022, 12:01 p.m.

Blogger Name: Puspita

বাংলাদেশে সেকুলারিজম/কমিউনিজমের স্বপ্ন ধূলিসাৎ করে দেয়া সিপাহসালার...

গোলাম আযম সাহেবের লিখিত প্রথম বই আমি যেটি পড়েছি সেটি হলো, "ইকামাতে দ্বীন"। আমাদের মেডিকেলের পাশে এক আপু থাকেন। আপুর আব্বু তাবলীগ জামায়াতের সিনিয়র মুরব্বি টাইপের এবং একটি সরকারী কলেজের ম্যাথের টিচার। খুবই ভাল মানুষ। আপুর আম্মু বাসায় রেগুলার তাবলীগি নেসাব বই পড়ার আয়োজন করতেন। আপু দাওয়াত দেয়াতে আমরাও গিয়েছি কয়েকবার।

আপুর আব্বু আবার জামায়াত ইসলামীকে পছন্দ করেন না। কারণ উনার মতে জামায়াত ইসলামী তাবলীগের বিরুদ্ধে। গোলাম আযম সাহেব নাকি তাবলীগের বিরুদ্ধে বলেছেন 'ইকামাতে দ্বীন' বইতে। বইটি পড়িনি। এবার পড়া শুরু করলাম।

'খেদমতে দ্বীন' শব্দের সাথে প্রথম পরিচয় সেই বই থেকে। সহজ সরল ভাষায় দ্বীন, ইসলাম, দ্বীন কায়েমে নবী রাসুলদের পথ, পদ্ধতি ইত্যাদি বুঝিয়ে দিয়েছেন যা এককথায় অসাধারণ। পড়ার পর বুঝা গেল আংকেল বইটি পড়েন নি। পড়লে বরং উনার চোখ খুলে যেতো।

বিশ্ববিদ্যালয়ে পড়া শেষ করে কলেজের একজন শিক্ষক পরিণত বয়সে এসে ইসলাম জানতে, বুঝতে শুরু করলেন এবং একসময় সারাদেশের লক্ষ লক্ষ দ্বীন কায়েমের সৈনিকদের নেতা হতে পারেন- তা গোলাম আযম বাস্তবে দেখিয়েছেন। উনি এমন এক সময় ইসলাম বুঝতে শুরু করেছেন যখন কুরআন-হাদীস-ইসলামী জ্ঞান বলতে গেলে শুধু হুজুর ও মাদ্রাসার শিক্ষকদের ছোট্ট গন্ডির ভিতর সীমাবদ্ধ ছিল। আর স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ছিল কমিউনিস্ট ও সেকুলারদের দখলে।

ইসলাম জানা, বুঝা, মানার জন্য, দ্বীন কায়েমের পথে জীবন উৎসর্গ করার জন্য আগে থেকেই অনেক কিছু জেনে আসতে হবে, মাদ্রাসা পড়ুয়া হতেই হবে এমন না। ইসলাম আল্লাহ সহজ করে সবার জন্য দিয়েছেন। গোলাম আযম তার অনন্য সাধারণ উদাহরণ।

বাংলাদেশের সেকুলার শিক্ষিতদের ইসলামের দিকে নিয়ে আসার এক প্রবল বাসনা ও আকাঙ্খা ছিল গোলাম আযমের। ফলে সারা বিশ্বের বিভিন্ন উন্নত দেশে বসবাস ও দাওয়াতী কাজের সুযোগ পেয়েও নিজ দেশে ফিরে এসেছেন দ্বীন প্রতিষ্ঠার এক দূর্দমনীয় বাসনা নিয়ে। তৈরি করেছেন নিজের আকাশচুম্বী, আকর্ষনীয় ব্যাক্তিত্ব, অসাধারণ কিছু সঙ্গী, সাথী ও সংগঠন। ফলে ৭১ এর পর বাংলাদেশ থেকে ইসলাম নির্মূলের যে ষড়যন্ত্র সেকুলার ও কমিউনিস্টরা শুরু করেছিল তা ধ্বসে পড়ে। অন্ততঃ এই একটি কারণে হলেও গোলাম আযম বাংলাদেশের ইসলামী রাজনীতি ও আন্দোলনে অবিস্মরণীয় হয়ে থাকবেন।

আজ ২৩ অক্টোবর। ২০১৪ সালে আজকের তারিখে গোলাম আযম সাহেব কারাগারে মৃত্যুবরণ করেছিলেন। উনাকে স্মরণ করি ও আল্লাহর কাছে উত্তম প্রতিদান কামনা করি।

May be an image of 3 people and people sitting

 

July 21, 2021     |     100 Comments

Please login for comment
Login

7 Comments

Lorem ipsum dolor sit amet, ut qui commodo sensibus, id utinam inermis constituto vim. In nam dolorum interesset, per fierent ponderum ea. Eos aperiri feugiat democritum ne.
200