//

I'm

Md Abu Taher

Social Worker, Chairman Candidate, Consultant, Businessman, Political Person, Public Figure

Abu Taher
Dummy Image

আজ পাসওভার

Date : April 22, 2022, 2:42 p.m.

Blogger Name: Mohammed Shah Alam

 

আজ ইহুদি সম্প্রদায়ের পাসওভার উৎসব। এ দিনে প্রাচীন মিসরের ফেরআউন রামাসিসের দাসত্ব শৃঙ্খল থেকে ইসরাইলী সম্প্রদায় মুক্তি পেয়েছে, আল্লাহর নবী মুসা আ. এর নেতৃত্বে। বাইবেলের এক্সোডাস অধ্যায়ে এর বিবরণ রয়েছে। আসিরীয় পঞ্জিকা ও হিব্রু পঞ্জিকার নিসান মাসের চতুর্দশ রাত্রি শেষে পঞ্চদশ তারিখ সকালের খাবারের জন্য রুটি বানাতে গোলানো আটার দলা সঙ্গে নিয়েই আল্লাহর নির্দেশ অনুসারে নবী মুসা আ.এর ডাকে ইসরাইলী সম্প্রদায়ের ৬ লক্ষ পুরুষ তাদের পরিবারের নারী শিশুদের নিয়ে সূর্যোদয়ের আগেই ঘর থেকে বেরিয়ে পড়ে। লোহিত সাগরের তীরে এসে পেছনে তারা দেখতে পায় ফেরআউন তার বিশাল বাহিনী ও পারিষদবর্গ নিয়ে ধেয়ে আসছে দ্রুত বেগে। নবী মুসা আ. আল্লাহর নির্দেশে অগাধ সমূদ্রের পানিতে আঘাত করেন তাঁর হাতের লাঠি দিয়ে। দৃষ্টির পলকে সমূদ্রের পানি দ্বিধা হয়ে মাঝখানে জেগে উঠলো পারাপারের রাস্তা।

নবী মুসা আ. দ্রুতবেগে নেমে পড়লেন পারাপারের রাস্তায়। ফেরআউনও পিছু নিল। সদলবলে ইসরাইলীদের নিয়ে নবী মুসা যখন ওই পারে সিনাই দ্বীপের উপকুলে নিরাপদ, ফেরআউন বাহিনী তখন সাগরের মধ্যপথে। দুদিক থেকে সাগরের পানি মিলে গেলো নিমিষেই। তলিয়ে গেলো ফেরআউন তার বাহিনী সহ। সাগরের এই অলৌকিক আচরণ পরম পরাক্রম প্রভূ প্রতিপালকের সামান্য একটি আদেশের বিষয় মাত্র। ঘটনা সাড়ে তিন হাজার বছর আগের। এই বিবরণ বাইবেলের এক্সোডাস অধ্যায়ে।

চন্দ্র পঞ্জিকায় দিনটি ছিলো মুহররম মাসের দশ তারিখ তথা আশুরার দিন। মুসলমানরা এই দিনটি স্মরণ করে আশুরার মাধ্যমে। কুরআনুল করিমে এই বিবরণ আছে সুরা বনী ইসরাইলএ।

ফেরআউনের মৃতদেহটি মানব জাতির ইতিহাসের জালিম ও বলদর্পী ম্বৈরাচারের পতনের নিদর্শন হিসেবে আল্লাহর অমোঘ আদেশে লোহিত সাগর তার বুকে অক্ষত রেখেছে সাড়ে তিন হাজার বছর ধরে।

মানব জাতির ঐতিহাসিক যাত্রায় শক্তিমানের প্রভূত্ব, অন্যায় পীড়ন ও দাসত্বের শৃঙঙ্খল থেকে দুর্বল ও মজলুমের মুক্তির সংগ্রামের বিভিন্ন ধাপ মানব জাতিকে অতিক্রম করতে হয়েছে। ইতিহাস এই সংগ্রমের অতি অল্পই ধারণ করতে পেরেছে। মানুষ ইতিহাসের ঘটনাবলী লিপিবদ্ধ করার যোগ্যতা বা বুদ্ধি সম্পন্ন স্তরে উন্নীত হবার পর থেকেই এসব ঘটনা লিখে রেখেছে। কিন্তু গ্রহের বুকে মানুষের পদচারণা শুরু হয়েছে আরো বহুকাল আগে।

মানুৃষের সভ্যতার বিভিন্ন স্তরের সে সব ঘটনাবলি জানতে হয় যে সব উৎস থেকে, তার মধ্যে ধর্মগ্রন্থগুলো একটি। নবী মুসার আবির্ভাব, ফেরআউনের পতন এবং ইসরাইলের সন্তানদের মুক্তি মানবজাতির মুক্তির সংগ্রামের একটি ধাপ।

পরাক্রম ফেরআউনকে নবী মুসা আ. আল্লাহর নির্দেশে আল্লাহর উপর ভরসা করেই শূণ্য হাতে একাই মোকাবেলা করেছিলেন।

ফেরউআন রামাসিসের পতনের মাধ্যমে প্রাচীন মিসরের ফেরআউনী ধারার নিঃশেষ হলেও পৃথিবীতে ফেরআউনের প্রতিভূরা শেষ হয়ে যায়নি। তারা আছে বিভিন্ন রূপে বিভিন্ন কালে বিভিন্ন জাতির উপরে। তারা ফেরআউনের মতই সমগ্র জাতির উপরে নিজের, নিজের পিতৃপুরুষ এবং নিজের বংশধারার শ্রেষ্ঠত্ব দাবী করে।

অত্যাচার, বলপ্রয়োগ ও ভীতি সৃষ্টির মাধ্যমে প্রতিবাদী কণ্ঠগুলো স্তব্দ করে দেয়।

#পাসওভার

July 21, 2021     |     100 Comments

Related Blog Images
Please login for comment
Login

7 Comments

Lorem ipsum dolor sit amet, ut qui commodo sensibus, id utinam inermis constituto vim. In nam dolorum interesset, per fierent ponderum ea. Eos aperiri feugiat democritum ne.
200