//

I'm

Md Abu Taher

Social Worker, Chairman Candidate, Consultant, Businessman, Political Person, Public Figure

Abu Taher
Dummy Image

পরিবর্তিত বিশ্বে জামায়াতে ইসলামীর রাজনীতিঃ মহিলা বিভাগকে ফোকাসে আনতেই হবে

Date : May 20, 2022, 5:22 p.m.

Blogger Name: Puspita

পরিবর্তিত বিশ্বে জামায়াতে ইসলামীর রাজনীতিঃ মহিলা বিভাগকে ফোকাসে আনতেই হবে...

সময় আগের মতো আর নেই। অনেক পরিবর্তন চলে এসেছে সবকিছুতে। ইসলাম ও ইসলামী রাজনীতির বিরুদ্ধে বিশ্বব্যাপী তুমুল বিরূপ প্রচারণাতেও নতুনত্ব এসেছে। শুধু আগের মতো ওয়াজ-মাহফিল, বই পড়িয়ে সবকিছুর সামাল দেয়া সম্ভব না। বিশেষ করে নারী অধিকার, নারীদের অংশগ্রহণ ইত্যাদি ইস্যুতে বিরূপ প্রচারণার বিপরীতে ইসলামী রাজনীতি বা জামায়াতে ইসলামীর কৌশল খুব বেশি ইফেক্টিভ না।

আমাদের দেশের মসজিদ গুলোতে যেমন নারীদের কাজ, দায়িত্ব, ইবাদত ইত্যাদি নিয়ে জুমার খুতবায় আলোচনা করা হয় পুরুষদের সামনে রেখে এবং সুযোগ থাকার পরও নারীদের মসজিদে আসতে দেয়া হয় না। একই ভাবে বাংলাদেশের সবচেয়ে বড় ও অর্গানাইজড ইসলামী সংগঠন জামায়াতে ইসলামীতে নারীদের আলাদা বিভাগ, শাখা থাকার পরও নিরেট নারীদের সাথে রিলেটেড বিষয় নিয়েও কথা বলেন পুরুষ দায়িত্বশীলরা। অথচ জামায়াতে ইসলামীর মহিলা বিভাগ বাংলাদেশের নারীদের সবচেয়ে বড় অর্গানাইজড সংগঠন। হাজার হাজার রুকন, লক্ষ লক্ষ আনুগত্যশীল ও মানের কর্মী বাংলাদেশের আর কোন নারী সংগঠনের নেই। এমনকি আওয়ামী লীগ ও বিএনপিরও নেই।

নারীদের নিয়ে যে জামায়াত ইসলামী কাজ করে তা দেশে-বিদেশে অনেকে বলতে গেলে জানেই না। অথচ আমাকে অনেকেই বলেছেন, তাদের এলাকায় পুরুষের চেয়ে নারীদের কাজ সবদিক দিয়ে অনেক বেশি। এমনকি কোন কোন এলাকায় নারী রুকনের সংখ্যাও পুরুষের তুলনায় বেশি বা সমান।

মহিলা বিভাগকে ফোকাস করলে দেশ-বিদেশে জামায়াতের ভাবমূর্তির ক্ষেত্রে পজিটিভ অর্জন আসবে আশা করি। বিশেষ করে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন, কমিশন, নারী অধিকার সংগঠন ইত্যাদির সাথে যুক্ত থাকার সুযোগ তৈরি হবে। দেশি-বিদেশি বিভিন্ন সংগঠন, দূতাবাস জামায়াতের মহিলা দায়িত্বশীলাদের যেন চিনতে পারে, তাদের সাথে সরাসরি যোগাযোগ রাখতে পারে সেই সুযোগ থাকা উচিত। বিভিন্ন স্থানে নারীদের সেলাই মেশিন বিতরণ সহ আরো অনেক কাজ করা হয়, সেগুলো মহিলা বিভাগই করতে পারে।

ইসলামে দেয়া নারীর অধিকার সংক্রান্ত বিষয়গুলো মহিলা বিভাগই ফুটিয়ে তুলুক। তারা নিজেরা মিডিয়ায় আসুক, আন্তর্জাতিক বিভিন্ন নারী ও মানবাধিকার সংগঠনগুলোর সাথে যোগাযোগ করুক, এমনকি বিভিন্ন দূতাবাসের অনুষ্ঠানেও যোগ দিক। এই সবকিছু আন্তর্জাতিক ভাবে ইসলামী রাজনীতির অনেক বাঁধা অপসারণে ভূমিকা রাখবে।

July 21, 2021     |     100 Comments

Related Blog Images
Please login for comment
Login

7 Comments

Lorem ipsum dolor sit amet, ut qui commodo sensibus, id utinam inermis constituto vim. In nam dolorum interesset, per fierent ponderum ea. Eos aperiri feugiat democritum ne.
200